প্রথম যে ফুলটি ফুটেছিল!

প্রকাশঃ আগস্ট ৩০, ২০১৫ সময়ঃ ১:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৮ পূর্বাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

ful

আমাদের এই পৃথিবীতে অনেক প্রজাতির ফুল রয়েছে। কিন্তু এই পৃথিবীতে কোন গাছে প্রথম ফুল ফুটেছিল এই প্রশ্নের উত্তর আমরা কেউ সহজে দিতে পারবো না। এ প্রশ্নের উত্তর খুঁজে বের করেছেন বিজ্ঞানীরা।

পানিতে জন্মানো মটসেচিয়া ভিডালি প্রজাতির উদ্ভিদে জন্মেছিল প্রথম ফুল। ১২ কোটি ৫০ লাখ বছর আগে স্পেনের লেকে মটসেচিয়া ভিডালি ছিল, যার শাখায় ফুল ও ফল হতো। যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী এমন দাবি করছেন। তবে শতভাগ নিশ্চিত হওয়ার মতো কোনো উপকরণ নেই তাদের হাতে। এটা বলা হয়েছে শুধু গবেষণালব্ধ ফলাফলের ওপর ভিত্তি করে।

প্রিসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্স জার্নালে এ-সম্পর্কিত লেখা প্রকাশিত হয়েছে। অন্যতম গবেষক ও উদ্ভিদবিজ্ঞানী ডেভিড ডিলচার বলেছেন, বিশ্বের ‘প্রথম ফুল’ এক রকম টেকনিক্যাল মিথ। অর্থাৎ মানুষের জানার মধ্যে মটসেচিয়া ভিডালি হয়তো ‘প্রথম ফুল’-এর স্বীকৃতি পেতে পারে। তাই বলে এটাই যে পৃথিবীতে ফোটা প্রথম ফুল, তা গবেষকরাও জোর দিয়ে দাবি করেননি। কারও পক্ষে হয়তো তা সম্ভবও নয়।

মটসেচিয়া ভিডালির ১ হাজার জীবাশ্মের ওপর গবেষণা করে বিজ্ঞানীরা সিদ্ধান্তে পৌঁছেছেন, এই ফুলের গাছ স্পেনের জলাশয়ে জন্মাত, যা পরে ইউরোপের বিভিন্ন অংশে দেখা যায়।

এ উদ্ভিদে ফল হতো এবং প্রতি ফলে একটি করে বীজ থাকত। এর আগে ধারণা করা হতো বিশ্বের প্রথম ফুলের গাছ ছিল চীনে, যার নাম আর্কেফ্রাক্টাস।

প্রতিক্ষণ/এডি/ডিএইচ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G